নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার, রামগতিতে ৬ জেলের জরিমানা

Grafter-KK.jpg

লক্ষ্মীপুর প্রতিনিধি ।

নিষেধাজ্ঞা অমান্য করে মেঘনা নদীতে ইলিশ মাছ ধরার অপরাধে লক্ষ্মীপুরের রামগতিতে ৬ জেলেকে ৫ হাজার টাকা করে জরিমানা করেছে
ভ্রাম্যমাণ আদালত। (আজ) বুধবার দুপুরে উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ আমজাদ হোসেন পরিচালিত ভ্রাম্যমান আদালতে তাদের জরিমানা করা হয়। বুধবার ভোরে বয়ারচর এলাকার অদূরে মেঘনা নদীতে অভিযান চালিয়ে তাদেরকে আটক করা হয়।

এসময় আনুমানিক ৪০ লক্ষ্য টাকার জাল জব্দ করা হয়। অভিযানে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শৌরভ-উজ-জামান এবং বড়খেরী নৌ-পুলিশ ফাঁড়ির পুলিশের একটি দল উপস্থিত ছিলেন। আটক জেলেরা হচ্ছেন, নোয়াখালীর হাতিয়া উপজেলার হাতিয়া এলাকার মো. আবুল কাশেমের ছেলে মো. আশ্রাফ (২০), উপজেলার বয়ারচর এলাকার আলাউদ্দিনের ছেলে মো. মিরাজ উদ্দিন (১৯), মো. জসিমের ছেলে মো. ফরিদ (২০), চর দরবেশ এলাকার আবদুল মালেকের ছেলে মো. আজাদ (২১), টাংকি সমাজ এলাকার গিয়াস উদ্দিনের ছেলে আবদুর রহিম (২০), এবং রহিজলের জেলে মো. করিম (২৩)। মৎস্য সম্পদ সংরক্ষণ ও উন্নয়ন বিষয়ক উপজেলা ট্রাস্কফোর্সের সদস্য সচিব সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শৌরভ-উজ-জামান জানান, নিষেধাজ্ঞা অমান্য করে বয়ারচর এলাকায় মেঘনা নদীতে মাছ ধরার সময় ৬ জেলেকে আটক করা হয়।

এসময় প্রায় আনুমানিক ৪০ লক্ষ্য টাকা মূল্যের ১০ হাজার মিটার কারেন্ট জাল, ৬০ হাজার মিটার ৪টি ছান্দি জাল, ৪টি রিং জাল এবং একটি চরঘেরা জাল জব্ধ করা হয়। পরে ভ্রাম্যমান আদালত প্রত্যেক জেলেকে ৫ হাজার টাকা করে মৎস্য রক্ষা আইনে মৎস্য সংরক্ষণ ও সুরক্ষা ১৯৫০ এর ৪/ ক ১ ও ২দ্বারায় জরিমানা করেন। জব্দ করা জালগুলো পুড়িয়ে ফেলা হয়।

উল্লেখ্য প্রজননক্ষম ইলিশ সংরক্ষণের জন্য ১৩ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত মেঘনা নদীর ইলিশ অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ ধরা
নিষিদ্ধ করা হয়েছে।

scroll to top